বেগম রোকেয়া’র চিত্রনাট্যকার মনজুরুল ইসলাম মেঘ

আমরা আশা করছি ঈদের পরেই জানাতে পারবো Begum Rokeya চরিত্রে কে থাকছেন এবং সিনেমাটি কে পরিচালনা করছেন…
 
বেগম রোকেয়ার বায়োপিক নির্মিত হলে তা হবে সমগ্র বাঙ্গালী জাতীর সিনেমা। এই সিনেমায় প্রতিটি বাঙ্গালীর সহযোগিতা থাকলেই কেবল নির্মান করা সম্ভব। বেগম রোকেয়া নির্মান করার জন্য বিগত ২৮ বছর যাবত চেষ্টা করেছেন এই দেশের নন্দিত নির্মাতাগন। নানা জটিলতায় সিনেমাটি নির্মান হয়নি।
 
এইবার আমরা নবীন ও প্রবীণ মিলে একটি টিম কাজ করছি। প্রায় ৪ বছর যাবত গবেষনা করে বেগম রোকেয়ার একটি পূর্ণাঙ্গ বায়োপিক এর চিত্রনাট্য তৈরী করা হয়েছে এবং এখন চলছে সেট ডিজাইনের কাজ ও গ্রাফিকসের কাজ। যেহেতু সিনেমাটি নির্মান হবে ১৮৮০-১৯৩২ সালের সময়ের প্রেক্ষাপটে। তাই সিনেমার প্রতিটি দৃশ্যর জন্যই আমাদের নতুন করে সেট তৈরীর নকশা ও গ্রাফিকসের কাজ করতে হচ্ছে।আমরা চেষ্টা করছি প্রতিটি দৃশ্যকে গ্রাফিকসের মাধ্যমে দর্শককে ফিরিয়ে নিয়ে যাবো আজ থেকে ১০০ বছর পিছনের বাংলায়।অবিভক্ত বাংলার সেই দৃশ্য ফুটে তুলতে আমাদের গবেষনা করতে হচ্ছে সেই সময়ের পোষাক, খাবার ও কথা বলার ধরন নিয়েও। বাংলা ভাষা-ভাষি যে কোন ব্যাক্তি (পোষাক,খাবার, কথা বলার ধরন, আর্কিটেকচারাল ডিজাইন বিষয়ে) আমাদের পরামর্শ দিতে চাইলে আমরা গ্রহণ করবো।
 
বেগম রোকেয়ার বায়োপিকে প্রায় শতাধিক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন দেশ বিদেশের নন্দিত অভিনেতা-অভিনেত্রীরা। এখন চলছে পাত্র-পাত্রী নির্বাচন।যেহেতু সিনেমাটি বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হবে তাই পাত্র-পাত্রী নির্বাচনে বাংলা ও ইংরেজী ভাষায় দক্ষ ও একাডেমিক/থিয়েটার ব্যাগগ্রাউন্ড অভিনেতা-অভিনেত্রীদের গুরুত্ব দেওয়া হচ্ছে। বিদেশী অভিনেতারা যেহেতু বাংলা ভার্সনেও ইংরেজিতে কথা বলবেন তাই তাদের বাংলা ভাষা জানা জরুরী নয়।
 
উল্লেখ্য বেগম রোকেয়া বাংলা ও ইংরেজী দুটি ভার্সনে নির্মান হলেও হিন্দি, নেপালী, ফ্রেন্স ভাষায় ডাবিং হবে।
 
সবাইকে পাশে চাই
 
মনজুরুল ইসলাম মেঘ
চিত্রনাট্যকার
বেগম রোকেয়া‘র বায়োপিক

You may also like...

Your email will not be published. Name and Email fields are required